What is Bootstrap Framework

Bootstrap কি?

Bootstrap হলো একটি ফ্রি এবং ওপেন সোর্স front-end web framework। যেখানে আপনি typography, forms, buttons, navigation, tables, modals, image carousels ইত্যাদির জন্য HTML and CSS-based Design Template পাবেন। মানে একটা website তৈরী করার জন্য প্রাথমকিভাবে বলা যায় প্রায় ৮০% Layout বা Design সম্পর্কিত কাজ আগে থেকে করা থাকে এই front-end web framework এ।
এই Bootstrap দিয়েই আমরা responsive designs করে থাকি।

responsive designs মানে হলো কোন  Website এর layout আপনার ব্যবহারকৃত ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে Adjust হয়ে যাওয়া।

আর এই Bootstrap front-end web framework টি সম্পূর্ণ ফ্রি।

আপনি কেন Bootstrap ব্যবহার করবেন?

Bootstrap ব্যবহার করার অনেকগুলো সুবিধা রয়েছে। যেমন-
১। Bootstrap এ সব কিছু আগে থেকেই করা থাকে। শুধুমাত্র আপনাকে Bootstrap এ ডিক্লেয়ারকৃত CSS Class এর নামটা জানতে হবে আর এই CSS Class ব্যবহার করলে কি হবে সেটা বুঝতে হবে। আর তাতে করে আপনি সহজেই Bootstrap based website বানাতে পারবেন।
২। Bootstrap ব্যবহার করলে আপনাকে কষ্ট করে আর Responsive Design এর জন্য কাস্টম CSS কোড লেখা লাগবে না কারন Bootstrap এ এই সুবিধাটি আগে থেকেই দেওয়া থাকে।
৩। Bootstrap framework টি প্রথমেই চিন্তা করে আপনার website টি Mobile Device
এ দেখতে কেমন হবে কারন আপনি যদি Mobile Device এ আপনার website টি সুন্দর করে দেখাতে পারেন তাহলে এর থেকে বড় Device ও তা আরো ভালো দেখাবে।
৪। সবচেয়ে বড় সুবিধাটি হচ্ছে cross browser compatibility। মানে আমরা অনেক সময় দেখে থাকি যে কোন website chrome browser এক রকম তো mozilla browser এ আরেক রকম আবার internet explorer এ অন্য আরেক রকম। এই অসুবিধা যাতে না হয় তার জন্য Bootstrap ব্যবহার করা উচিত।

Bootstrap এর বর্তমান ভার্সন

bootstrap এ মূলত ৪ টি মেজর ভার্সন রয়েছে আর তা হলো-
১। v1.x
২। v2.x
৩। v3.x
৪। v4.x
এদের মধ্যে সর্বশেষ ভার্সন হলো v4.x। এখানে x বলতে বুঝানে হয়েছে যে 4.1, 4.2, 4.3 ইত্যাদি।
তবে আপনি সর্বশেষ ভার্সন নিয়ে কাজ করবেন কারন তাতে করে আগের ভার্সনের কোন ইস্যু যদি থাকে তাহলে আপনি তা সমাধান অবস্থায় পাবেন।

Bootstrap ডাউনলোড করবেন কোথায় থেকে?

Bootstrap front-end web framework টি আপনি বিভিন্ন website থেকে download করতে পারবেন। তবে Bootstrap এর নিজস্ব website আছে যার নাম হলো – getbootstrap
এই লিংকে গিয়ে Download নামে একটি বাটন দেখতে পাবেন। বাটনে ক্লিক করার পর আপনি Download পেজে চলে যাবেন। এখন এই পেজে আপনাকে ৩ টি অপশন দেখাবে যে আপনি কিভাবে এই Bootstrap framework টি download করতে চান। যেমন-
১। আপনি কি Compiled CSS and JS সহ ডাউনলোড করতে চান।
২। আপনি কি Source files সহ ডাউনলোড করতে চান।
৩। নাকি আপনি BootstrapCDN ব্যববহার করতে চান।
যে কোন একটি অপশন ডাউনলোভ করে আপনি Bootstrap নিয়ে কাজ করতে পারবেন। তবে আপনি যদি Compiled CSS and JS এই অপশনটি ডাউনলোড করেন তাহলে Bootstrap যে প্রধান দুটি ফাইল bootstrap.js এবং boostrap.css ব্যবহার করেন তা আপনি minified অবস্থায় পাবেন এবং এই ২টি ফাইলের নাম হয়ে যাবে যথাক্রমে bootstrap.min.js এবং boostrap.min.css।
আবার আপনি যদি Source files অপশনটি ডাউনলোড করেন তাহলে আপনি ঐ দুটি ফাইল bootstrap.js এবং boostrap.css এই নামে পাবেন এবং এই ২টি ফাইল minified করা অবস্থায় থাকে মানে আপনি কোড গুলো দেখে বুঝতে পারবেন যে কি কি কোড লিখা হয়েছে (যদিওি minified অবস্থায় কোড যে বুঝা যায় না তা কিন্তু না)।
আপনি যদি কোন কোড ডাউনলোড না করে Bootstrap ব্যবহার করতে চান তাও আপনি পারবেন। আর এ জন্য আপনাকে Bootstrap CDN ব্যবহার করতে হবে। মানে এই bootstrap.js এবং boostrap.css ২টি ফাইল কোন একটা Content Delivery Network (CDN) এ রাখা আছে আপনি শুধূ এই ২টি ফাইলে লিংকদ্বয় বলে দিবেন আপনার ফাইলে। ব্যাস, তাহলে আপনি কোন কিছু ডাউনলোড ছাড়াই bootstrap ব্যবহার করতে পারবেন।
আর এ জন্য আপনাকে এই ২টি লিংক ব্যবহার করতে হবে-

<link rel="stylesheet" href="https://stackpath.bootstrapcdn.com/bootstrap/4.3.1/css/bootstrap.min.css" integrity="sha384-ggOyR0iXCbMQv3Xipma34MD+dH/1fQ784/j6cY/iJTQUOhcWr7x9JvoRxT2MZw1T" crossorigin="anonymous">
https://stackpath.bootstrapcdn.com/bootstrap/4.3.1/js/bootstrap.min.js

এখানে দেখতে পাচ্ছেন যে css এর জন্য bootstrap.min.css এবং javascript এর জন্য bootstrap.min.js এই ২টি ফাইলের লিংক দেওয়া আছে যা আগে থেকেই minified করা আছে।

1 Comment

Leave a Comment